ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

নারিকেল দুধে ডিমের কোরমা রান্নার সহজ রেসিপি

ডেস্ক ২৩ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩১

শুভেচ্ছা সবাইকে, আবার ফিরে এলাম নতুন একটি রেসিপি নিয়ে। আজ ডিমের একটি সহজ পদ নিয়ে হাজির হয়েছি। ডিমের কোরমা আমরা সবাই রান্না করতে পারি। তবে নারিকেল দুধে ডিমের কোরমা বেশি ভালো লাগে। আসুন আজ দেখে নেই ডিমের কোরমার সহজ রেসিপি।

ডিমের কোরমা রান্না করতে যা যা লাগবে

সেদ্ধ ডিম- ৭-৮ টি পেঁয়াজ কুঁচি- ১ টি মাঝারি সাইজের পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ রসুন বাটা- ১/২ চা চামচ আদা বাটা- ১/২ চা চামচ কাঁচা মরিচ- ৫-৬ টি জিরার গুঁড়া- ১/২ চা চামচ এলাচ- ৪-৫ টি দারুচিনি- ২-৩ টুকরা টক দই- ২ টেবিল চামচ (ফেটান) উষ্ণ গরম দুধ- ১/২ কাপ(আপনি নারিকেলের দুধ ও দিতে পারেন) বাদাম পেস্ট- ১ টেবিল চামচ চিনি- ১ চা চামচ তেল- আনুমানিক ৬ টেবিল চামচ লবন- ১ চা চামচ অথবা আপনার স্বাদ অনুযায়ী

ডিমের কোরমা রান্না করার উপায়

প্রথমে পাত্রে ২ তেবিল চামচ তেল গরম করে নিন। তার পর সেদ্ধ ডিম গুলো হালকা বাদামি করে ভেজে তুলুন। ভাঁজার সময় ১ চিমটি লবন ছিটিয়ে নিন। তার পর বাকি তেল দিয়ে এলাচ ও দারচিনি নেরে পেঁয়াজ কুচি ছেরে দিন। পেঁয়াজ নরম হয়ে এলে পেঁয়াজ বাটা, আদা বাটা, কাঁচা মরিচ, জিরার গুড়া, লবন দিয়ে কষিয়ে নিন। 

এর পর টক দই ও বাদাম বাটা দিয়ে হালকা আঁচে ২ মিনিট এর মত নেড়ে, নারিকেল দুধ দিয়ে ফুটিয়ে তুলুন। তার পর ডিম দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে কয়েক মিনিট রান্না করুন। শেষে চিনি দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। ঝোল মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

নতুন নতুন ও সহজ রেসিপি পেতে নিয়মিত চোখ রাখুন বিডি সংসারে

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »