ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

লালমোহন মিষ্টি তৈরি করার রেসিপি

ডেস্ক ২৪ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৫

লাল মোহন মিষ্টি, নাম শুনেই জিভে জ্বলে এসে গেলো? এই মিষ্টি ছোটদের সাথে সাথে বড়দেরও ভীষণ প্রিয়। বাসায় বানিয়ে খেতে পারলে কেমন হয় এই মিষ্টি? টাকার সাশ্রয় এর সাথে সাথে পাবেন ভেজাল মুক্ত খাবার। ছানা ছাড়াই, গুড়ো দুধ দিয়ে লাল মোহন মিষ্টি তৈরি করার সহজ রেসিপি নিয়ে হাজির হয়েছি আজ। আসুন দেখে নেই কম সহমে ও সহজে কিভাবে তৈরি করতে পারবেন এই মিষ্টি। 

উপকরণ:

  • মিস্টির জন্য যা যা লাগবে - গুড়া দুধ ১ কাপ, ২ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ সুজি, ১ টেবিল চামচ তেল, ১টা ডিম, দেড় চা চামচ বেকিং পাউডার, ও ভাঁজার জন্য তেল। 
  • সিরা তৈরির জন্য যা যা লাগবে - ২ কাপ চিনি, আড়াই কাপ পানি, ৪-৫ টি এলাচ, সামান্য গোলাপ জল।

যে ভাবে তৈরি করবেন লাল মোহন মিষ্টি - রেসিপি ঃ 

প্রথমে একটি বাটিতে সুজি নিয়ে সামান্য পানি দিয়ে ১০-১৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এবার একটি হাড়িতে পানি দিয়ে তাতে চিনি, এলাচ, গোলাপজল দিয়ে চুলায় বসিয়ে দিন। চিনির সিরা তৈরি করে নিন। তবে খেয়াল রাখতে হবে সিরা যেন বেশি ঘন না হয়। বেশি ঘন হলে মিষ্টি শক্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তৈরি হয়ে গেলে সিরা আলাদা করে রাখুন।  

এবার এক বাটীতে দুধ, ময়দা, বেকিং পাউডার এক সাথে মিশিয়ে নিন। সুজি থেকে পানি ফেলে দিয়ে সেটাও মিশিয়ে নিতে হবে। তার পর ডিম ফেটে তাতে তেল দিয়ে ময়দার মিশ্রনে অল্প অল্প করে মেশান। একসাথে সব না মিশিয়ে অল্প অল্প করে মেশান। খেয়াল রাখবেন মিশ্রণ বেশি শক্ত হবে না কিন্তু। হাতে তেল মেখে ছোট ছোট আকার দিয়ে আলাদা করে রাখুন। 

কড়াইয়ে তেল নিয়ে মাঝারি আঁচে মিষ্টি ভেজে নিন সোনালি করে । সিরা একটু গরম করে তাতে মিষ্টি গুলো দিয়ে দিন। মাঝারি আঁচে ১০-১৫ মিনিট জ্বাল দিন। সিরা কিছুটা শুকিয়ে এলে এক কাপ গরম পানি দিয়ে আবার আরো কিছুক্ষণ জ্বাল দিন। যদি মিষ্টি ভাল করে ফুলে না উঠে তাহলে আরো সামান্য কিছুটা গরম পানি দিন ভাল করে ফুটে উঠলে নামিয়ে ঢেকে রাখুন।

ব্যাস তৈরি হয়ে গেলো সুস্বাদু লাল মোহন মিষ্টি। 

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »