ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

রসগোল্লার সহজ রেসিপি

ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৫

মিষ্টি কে না পছন্দ করে। ছোট বড় সকলেই পছন্দ করে মিষ্টি। আজ মজার একটি মিস্টির রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। স্পঞ্জ মিষ্টি বা রসগোল্লা আমাদের সকলের অত্যন্ত প্রিয়। মিষ্টি কম হওয়ায় আমার ব্যক্তিগত ভাবে বেশ পছন্দ এই মিষ্টি। তবে বাসায় কি এই মিষ্টি তৈরি করে খাওয়া যায়?  হা আজ আপনাদের দেখাবো কিভাবে বাসায় তৈরি করবেন রসগোল্লা । 

উপকরণ: ছানা তৈরিতে, দুধ ১ লিটার ও সিরকা ১/২ কাপ + পানি ১/২ কাপ একসঙ্গে মিশিয়ে নিন, সিরার জন্য, চিনি ১/২ কাপ ও পানি ৩ কাপ

প্রণালী: প্রথমে দুধ জ্বাল দিয়ে দিন। দুধ ফুটে উঠলে আচ বন্ধ করে দিন। সিরকা পানির সাথে দিয়ে একটু একটু করে নাড়তে থাকুন। দুধ থেকে সবুজ পানি আলাদা হয়ে যাবে। তখন পাতলা কাপড়ে ছানা ছেকে নিন। ১ কাপ পানি ছার মধ্যে ঢেলে ঝুলিয়ে রাখুন কিছু সময়। তাতে সকল পানি বেরিয়ে আসবে। 

চিনির সাথে পানি দিয়ে সিরা তৈরি করে নিন। ফুটে উঠলে আচ কমিয়ে দিন। ছানার পানি ঝরে গেলে হাত দিয়ে ভালো করে ময়ান দিয়ে ছোট মিস্টির মতন গোল গল বল তৈরি করুন। 

ফুটন্ত সিরায় ছানার বলগুলো ছেড়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর একটি বড় চামচ দিয়ে রসগোল্লা সিরায় ডুবিয়ে দিন। মাঝারি আঁচে রেখে দিতে হবে ২০/২২ মিনিট। চুলার আগুন নিভিয়ে দিন।
ব্যস তৈরি হয়ে গেল স্পঞ্জ মিষ্টি। তবে স্পঞ্জ মিষ্টি গরম খেতেই ভালো লাগে।

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »