ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

চট্টগ্রামের অথেনটিক গরুর মাংসের কালো ভুনা

ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৯

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ আপনাদের সাথে গরুর মাংসের কালো ভুনার রেসিপি শেয়ার করবো। এটি চট্টগ্রাম অঞ্চলের অনেক জনপ্রিয় একটি পদ। তবে অনেকেই এখন এই পদ রান্না করলেও ,এর আসল রেসিপি অনেকেই জানেন না। তাদের জন্য রইলো অথেনটিক এই পদের রেসিপি। 

উপকরণ - গরুর গোশত -২ কেজি, হলুদ গুড়া - ২ চা চামচ চামচ, মরিচ গুড়া-২ টেবিল চামচ, ধনিয়া গুড়া-২ টেবিল চামচ, শাহী জিরা গুড়া -১টেবিল চামচ, গরম মশলা গুড়া- ১ টেবিল চামচ, (রাধুনি) গুড়া-১/ ২ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, আদা বাটা - ১/২ কাপ, রসুন বাটা- ১/৩ কাপ, পিয়াজ বাটা- ১ কাপ, কাটা পিয়াজ ১ কাপ, সরিষার তেল -২০০ গ্রাম, তেজপাতা, দারুচিনি,এলাচি,লবঙ্গ,লবন পরিমান মত, আস্ত কাচামরিচ/শুকনা মরিচ

প্রণালী -  মাংস বড় বড় করে একই সাইজে কেটে নিন। পানি দিয়ে খুব ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার সরিষার তেল দিয়ে সকল মসলা এক সাথে মাখিয়ে নিন। ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করুন। এবার চুলায় বসিয়ে দিন ডুবো পানি দিয়ে। ফুটে এলে আচ মাঝারি করে দিতে হবে। মাঝে মাঝে নেড়ে আবার ঢেকে দেবেন। মাংসের ঝোল ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। 

এবার কড়াইয়ে তেল গরম করে নিন। পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ বাদামি হয়ে গেলে মাংস দিয়ে দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। মাংস অল্প অল্প করে ছাড়ুন। ও সময় নিয়ে নেড়ে নেড়ে ভাজতে থাকুন। মাংসে ঝোল ভিতরে প্রবেশ করে ভুনা হতে থাকবে। এবার চুলার আচ কমিয়ে দিন। শাহী জিরা গুড়া,গরম মশলা গুড়া,তেজপাতা।এলাচি দারুচিনি,আস্ত কাচা মরিচ এগুলো দিয়ে দিন। ভুনা মাংশের একটা সুগন্ধ বের হবে। এ অবস্থায় ভুনা মশলা সহ কালচে রঙ ধারন করলে চুলা থেকে নামিয়ে নিন। গরম ভাত বা পোলাও এর সাথে পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »