ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

রান্নার কাজে আগে চুই ঝাল, জেনে নিন চুইঝাল কি?

ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৮৭

স্বাগতম বিডি সংসার এ। বিডি সংসার এ এর আগে আমরা অনেক না গুলো রিভিউ প্রকাশ করেছি। আজ ও একটা পরিচিতি পোস্ট দেবো। চুই ঝাল খুলনা বা দক্ষিণ অঞ্চলে বেশ জনপ্রিয় হলেও অনেকেই এটার সাথে পরিচিত নন। তবে আস্তে আস্তে এটি দেশের সব যায়গায় পৌঁছে যাচ্ছে। আজ চুই ঝাল নিয়েই আমাদের পোস্ট আসা করি আপনাদের ভালো লাগবে। 

চুই ঝাল কি?

চুই ঝাল একটি মসলা। একে অনেকে চুই, অনেকে চই বা চই ঝাল বলে থাকেন। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে Piper chaba। এটি প্পারাসি পরিবারের একটি সপুস্পক লতা। এটি দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার একটি প্রজাতি। এটা ভারত এবং এশিয়ার অন্যান্য উষ্ণ এলাকাসহ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিংগাপুর ও শ্রীলংকায় ও বাংলাদেশে প্রচুর পরিমানে দেখা যায়। এই গাছ মসলা হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। খুলনা অঞ্চলে এটি রান্নায় ব্যবহার করা হয়ে থাকে। মাংসে ঝাল স্বাদ বাড়াতে এর তুলনা নেই। এটি ঝাল হলেও শরীরের কোন ক্ষতি করে না। এর অনেক ঔষধি গুন রয়েছে। খুলনা, যশোর, সাতক্ষীরা ও নড়াইল এলাকায় চুল ঝাল মসলা হিসেবে অনেক জনপ্রিয়। 

cui
চুই ঝাল

চুইঝাল কিভাবে খাওয়া হয়?

চুইঝাল সাধারনত তরকারির সাথে মরিচের বিকল্প হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। সাধারনত মাংসের সাথে এটি ব্যবহার করা হয়ে থাকে। কান্ডের ছাল ছাড়িয়ে এটি ছোট ছোট পিস করে তরকারিতে দেওয়া হয়ে থাকে। এটি ঝাল স্বাদের হয়ে থাকলেও এতে শরীরের কোন ক্ষতি হয় না। ছোলা বুটের সাথেও এটি দেওয়া হয়। তবে নড়াইলের একটি বিশেষ পদ চুই ঝাল ভাঁজি, এটিতে সুধুই চুই ভেজে পরিবেশন করা হয়। তবে চুই দিয়ে খুলনা ও চুকনগরের ২টি বিশেষ খাবারের নাম বেশ জনপ্রিয় সেগুলো হলো, চুই ঝাল দিয়ে খাসির মাংস ও চুই ঝাল দিয়ে গরুর মাংস। 

চুই ঝাল কোথায় পাওয়া যায়

খুলনা, যশোর, সাতক্ষীরা ও নড়াইলে কাঁচা বাজারে এটি কমোন মসলা। এখানে গেলে সহজেই পেয়ে যাবেন। তবে ঢাকায়ও আজ কাল অনেকেই অনলাইনে এর বিক্রি করছেন। 

চুই ঝালের দাম কেমন

চুই ঝাল একটু দামী মশলা। ভালো মানের চুই এর দাম ৭০০-৮০০ টাকা হতে পারে। তবে চিকন সাইজের চুই গুলো ৪০০টাকায় ও পেয়ে যাবেন। তবে চুই যত বড় হয়, চুই এর দাম তত বেশি হয় এভাবে বিক্রি করা হয়। 

চুই ঝালের উপকারিতা

চুই ঝালের অনেক উপকারিতা রয়েছে। এর কান্ড, পাতা, ফুল সব গুলোরই ওষধি গুন রয়েছে। গ্যাসট্রিক, কোষ্ঠকাঠিন্য, রুচি বাড়াতে এবং ক্ষুধামন্দা সহ নানা রোগে এটি ভালো উপকার দেয়। এটি স্নায়ুবিক উত্তেজনা ও মানসিক অস্থিরতা প্রশমন করতে সহায়তা করে। 

আপনার জন্য নির্বাচিত »

লাইফস্টাইল থেকে আরও খবর »