ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

বাসায় তৈরি করুন রসুন ও আদার পাউডার

ডেস্ক ১২ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৪

স্বাগতম বিডি সংসার এর টিপস সেকশনে। এই সেকশনে দৈনন্দিন কাজকে সহজ করে দেয় এমন টিপস সেয়ার করা হয়ে থাকে। আজও আপনার রান্নার ঘরের কাজকে সহজ করে দেবে এমন একটি টিপস আপনাদের সাথে সেয়ার করবো। আসা করি আপনাদের ভালো লাগবে। 

বাজার থেকে গার্লিক ও জিঞ্জার পাউডার কিনতে হলে অনেক টাকা গুনতে হবে। তবে বাসায় কিভাবে এই পাউডার তৈরি করা যায় তা আজ আপনাদের সাথে সেয়ার করবো। চাইনিজ থেকে শুরু করে বিভিন্ন ধরনের রান্নায় এই পাউডার ব্যবহার করা যায়। এমনকি মাংস রান্নার সময় এই পাউডার ব্যবহার করতে পারবেন আপনি। আসুন দেখে নেই তাহলে কিভাবে কি করবেন।

আদা পাউডার তৈরি করার পদ্ধতি - প্রথমে আদা ভালো করে ধুয়ে নিন। এবার চামচ বা ছুরি দিয়ে এর ছাল ছিলে নিন। এবার খুব চিকন মিহি করে আদা কেটে নিন। আলু কাটার মতন চিকন চিকন স্টিক আকারে কেটে নিন। যত মিহি করতে পারেন তত ভালো। এবার একটি বেকিং পেপার এর উপর আদা গুলো ছড়িয়ে দিয়ে নিন। তার পর ২-৩ দিন রোদে শুকিয়ে নিন। একদম কুড়কুড়ে হয়ে গেলে তখন পাত্রে ঝনঝন আওয়াজ করবে। তখন মনে করবেন এটা গুড়া করার জন্য প্রস্তুত। এবার ব্লেন্ডার দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। ব্যাস হয়ে গেলো আদার পাউডার। এই পাউডারে পানি মিশিয়ে ইন্সট্যান্ট আদার পেস্ট তৈরি করে নিতে পারেন। স্বাদ বা গন্ধ কিছুই কমবে না। 

রসুনের পাউডার তৈরি করার পদ্ধতি - রসুনের খোসা সহ, ছোট ছোট করে কেটে নিন। ছোট পিস করবেন। তাহলে খোসা সহজে ছাড়িয়ে আসবে। এবার একটা কুলায় নিয়ে ভালো করে ঝেড়ে নিন। তাহলে দেখবেন সব খোসা ছাড়িয়ে গেছে। এবার একটি বেকিং পেপার এর উপর আদা গুলো ছড়িয়ে দিয়ে নিন। তার পর ২-৩ দিন রোদে শুকিয়ে নিন। তারপর ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। এই পাউডারের সাথে পানি মিশিয়ে যেকোন সময় পেস্ট তৈরি করে নিতে পারবেন। 

আপনার জন্য নির্বাচিত »

ঘরকন্যা থেকে আরও খবর »