পায়ের নখ ধুলোবালির খুব কাছাকাছি থাকার কারনে পায়ের নখে সহজেই ফাঙ্গাসের আক্রমেনের স্বীকার হয়। বন্ধ জুতা পরেন বা পায়ে ঘামের সমস্যা রয়েছে এমন ব্যক্তিরাই বেশি এই সমস্যার সম্মুখিন হয়ে থাকেন। এটি একটি বিরক্তিকর সমস্যা, এতে নখের আক্তিরি নষ্ট হয়ে যায়, নখ হলদেটে আকার ধারন করে। দেখতে খুব বিশ্রী লাগে। আজ বিডি সংসারের আয়োজনে থাকছে পায়ের নখের ফাঙ্গাস দূর করার পদ্ধতি। তাহলে আসুন দেখে নেওয়া যাক কিভাবে দূর করবেন পায়ের নখের ফাঙ্গাস।

৩টি উপায়ে দূর করা যায় পায়ের নখের ফাঙ্গাসের সমস্যা, আসুন একে একে দেখে নেই সেগুলো।

১) বেকিং সোডার ব্যবহার
প্রথমে কুসুম কুসুম গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট আক্রান্ত যায়গায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে দিনে ২-৩ বার করুন। আর জুতার ভেতর সামান্য বেকিং সোডা ছিটিয়ে রাখতে পারেন। বেকিং সোডার অ্যাল্কালাইন ফাঙ্গাসের সমস্যা দূর করতে সাহায্য করে থাকে।

২) হলুদের ব্যবহার
অলিভ অয়েল বা আমন্ড অয়েলের সাথে কাঁচা হলুদ কুচি করে বা কেটে জ্বাল দিন। জ্বাল দেওয়া হয়ে গেলে ছেকে হলুদের তেল তৈরি করে নিইন। এই তেল ১ টেবিল চামচ ও ৩ টেবিল চামচ পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ আক্রান্ত নখে লাগাতে পারেন। দিনে ৩ বার ব্যবহারে ভালো ফলাফল পাবেন।

৩) ভিক্সর ব্যবহার
সব থেকে সহজ উপায়ে ভাঙ্গাস দূর করতে ভিক্স ভ্যাপোরাব ব্যবহার করতে পারেন। সর্দি বা মাথাব্যথার মলম হলেও এটি ফাঙ্গাস তাড়াতে খুবই ভালো কাজ করে থাকে। দিনে ২বার ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।