হাড়ি পাতিল পুড়ে গেলে তা আবার চকচকে করে তোলা বেশ ঝক্কির কাজ। অনেক পরিশ্রম হয় এই পাতিলে পরিস্কার করতে। রান্না করতে গেলে অনেক সময় পাতিল পুড়ে যায়। এই পোড়া পরিস্কার করতে অনেক কস্ট করতে হয়। তবে আজ বিডি সংসার এর পাতায় আপনাদের জন্য রয়েছে এই সমস্যার একটি সহজ সমাধান। আশা করি শেষ পর্যন্ত পড়বেন। 

স্বাগতম বিডি সংসার এর টিপস সেকশনে। আজ বিডি সংসার এর পাতায় আপনাদের সাথে এমন একটি টিপস শেয়ার করবো যেটা আমাদের সকলের কাজে লাগবে। আসুন তাহলে দেরি না করে দেখে নেই কিভাবে পোড়া পাতিলের দাগ সহজে দূর করা যায়। 

অনেক সময় ধরে আমরা যখন রান্না করি, তখন পাতিলের নিচের দিকে কালো হয়ে যায়। এই কালো অংশ ও ভিতরের পোড়া অংশ দূর করাই আমাদের আজকের টাস্ক। তাই চুলায় পাতিল বসিয়ে নিন। এতা দিয়ে দিন ১ চামচ ডিটার্জেন্ট পাউডার। আর বেশি করে পানি নিয়ে নিন। এর ভিতর দিয়ে দিন ১/২ চামচ বেকিং সোডা। সব কিছু একটা চামচ দিয়ে মিশিয়ে নিন। জ্বাল দিয়ে পানিতে বলক আশা পর্যন্ত অপেক্ষা করুন। 

জ্বাল বন্ধ করে পানিটা অন্য একটি পাত্রে ঢেলে দিন। আর দেখুন অলরেডি পাতিলের ভিতরের পোড়া প্রায় উঠে গিয়েছে। এবার একটা তারের মাজুনিতে ভিম সাবান নিয়ে ঘষতে থাকুন। দেখবেন অনেক সহজেই এই পোড়া দাগ সব উঠে গিয়েছে। একদম চকচকে পরিস্কার হয়েছে ভিতরের পোড়া অংশ। ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন।

আর যদি পাতিলের নিচের অংশে পোড়া দাগ থেকে থাকে তাহলে এবার একটি কড়াইতে আগের জ্বাল দেওয়া পানি দিয়ে দিন, তার উপরে বসিয়ে দিন পোড়া পাতিলটি। পাতিলটিতে কিছু পানি দিয়ে ভালো ভাবে বসিয়ে দিন কড়াইয়ের উপরে। এবার চুলায় জ্বাল দিন। এবার ৫ মিনিট অপেক্ষা করুন। 

৫মিনিট পর চুলা থেকে নামিয়ে তারের জালি ও ভিম সাবান দিয়ে আগের মতন ঘষে ধুয়ে নিন। দেখবেন পাতিল হয়েছে একদম ঝকঝকে পরিস্কার। 

নতুন নতুন আরও টিপস ও রেসিপি পেতে নিয়মিত ভিজিট করুন বিডি সংসার। আপনার টাইমলাইনে শেয়ার করে ছড়িয়ে দিন এই টিপসটি।