ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

দই পটলের রেসিপি

ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ২৯

দই দিয়ে পটল, কি নাম শুনেই লোভ লাগছে? হুম লোভ লাগার মতনই একটি রেসিপি। আনকমন এই রেসিপি শেয়ার করবো আজ আপনাদের সাথে। খেতে যেমন মজা। তৈরিও করে নিতে পারবেন খুব দ্রুত। অতিথি আপ্যায়নে এই পদ তৈরি করে পেতে পারেন প্রশংসা। তাহলে আর দেরি কেন আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন দই পটল। 

উপকরন - পটল ২৫০গ্রাম বড়ো সাইজ এর, দই ১/২ কাপ, পেঁয়াজ এর পেস্ট ১/২ কাপ, আদা রসুন এর পেস্ট ১চামচ, গোটা গরম মশলা, সামান্য হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ১ চামচ, লবণ, সামান্য চিনি, আর তেল।

প্রণালি - প্রথমে পটল গুলো ভালো ভাবে জল দিয়ে ধুয়ে নিন। ছুরি দিয়ে পটলের ২ ধার কেতে নিন। চটলের খোসা ফেলে দিন। এর পর ছুরি দিয়ে পটল কেচে নিন। সাবধানে করবেন যাতে করে পটল পুরোপুরি চিরে  না যায়। মনে রাখতে হবে পটল আস্ত রাখবো আমরা। তাহলে দেখতে ভালো লাগবে। পটল মাঝে মাঝে চেরার কারনে গ্রেভি পটলের ভেতর পর্যন্ত ঢুকবে। আর খেতেও ভালো লাগবে। 

এভাবে ভালোভাবে সব পটল গুলো প্রসেস করে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে নিন। এবার লবন ও হলুদ মাখিয়ে পটল লালচে করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে রাখুন। 

এরপর গরম তেলে গোটা গরম মশলা ফোড়ন দিতে হবে। তেল থেকে গরম মশলার গন্ধ বের হলেই ওতে দিতে হবে পেঁয়াজ এর পেস্ট। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে, না হলে পেঁয়াজ এর যে কাঁচা গন্ধ সেটা থেকে যাবে। এরপর দিতে হবে আদা রসুনের পেস্ট। প্রায় ১ মিনিট এর মতো নাড়াচাড়া করতে হবে। এবার লঙ্কা গুঁড়ো। লঙ্কা গুঁড়ো নিজের মতো করে দিতে পারেন, বেশি বা কম। গ্রেভির রঙ আর স্বাদের জন্য দিতে হবে সামান্য চিনি। এরপর দিতে হবে পরিমাণ মতো লবণ। রান্নায় দেবার আগে টক দই টাকে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে।

এবার কড়াই দিতে হবে টক দই। টক দই দিয়ে সামান্য নাড়াচাড়া করতে হবে। গ্রেভি তৈরি। এরপর ভেজে রাখা সব পটল গ্রেভির মধ্যে দিয়ে দিতে হবে। গ্যাস এর আঁচ কমিয়ে ২-৩ মিনিট রেখে দিতে হবে। আর বারবার হাতা দিয়ে পটল গুলো নাড়াচাড়া করতে হবে। তবেই পটলের ভেতর গ্রেভি ভালোভাবে ঢোকবে। আর পটল গুলো খেতে ভালো লাগবে। পটল আর গ্রেভি মাখামাখা হয়ে গেলেই তৈরি দই পটল।

রেসিপি ভালো লাগলে এখুনি শেয়ার দাও। নতুন নতুন রেসিপি ও টিপস পেতে এখুনি লাইক দাও আমাদের পেজ এ। ভালো থাকো সবাই। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »