স্বাগতম বিডি সংসার এ। নতুন রাধুনিদের জন্য কার্যকর এমন কিছু টিপস নিয়ে হাজির হয়েছি আজ। যারা নতুন রাধুনি তারা রান্না করার সময় নানা রকম সমস্যায় পড়ে থাকেন। আর বসায় অতিথি এলে যেন আরও বেশি সমস্যায় পড়তে অহ্য। বৃথা হয়ে যায় সব প্রচেষ্টা, নষ্ট হয় রান্নার দারুণ সব উপকরণ। অথচ সাধারণ কিছু কৌশল জানা থাকলে আপনি থাকবেন নিরাপদ। আসুন জেনে নেয়া যাক রান্না-বান্নার কিছু প্রয়োজনীয় টিপস।

তরকারিতে লবন বেশি দিয়ে ফেলেছেন? চিন্তার কিছু নেই তরকারিতে ময়দা মাখিয়ে একটি গোলা ছেড়ে দিন, রান্না শেষ হয়ে গেলে মদার দলাটি তুলে ফেলুন। দেখুন লবনের মাত্রা অনেক কমে গিয়েছে। 

রান্নার সময় পাত্রের গরম তেল ছিটকে আসে? তাহলে সামান্য লবন ছিটিয়ে দিন। আর তেল ছুটবে না। 

পোলাও রান্না করার সময় চাল বেশি সিদ্ধ হয়ে গিয়েছে? একটি শুকনা তোয়ালের উপর পোলো গুলো কিছু সময় ঢেলে অপেক্ষা করুন। একটু পরেই ঝরঝরে হয়ে যাবে। 

লেটুস পাতা নেতিয়ে গেলে, একটি পাত্রে লেটুস পাতা নিয়ে তার ভিতর আলুর কুচি, পানি দিয়ে দিন। দেখবেন একটু পরে লেটুস পাতা তাজা হয়ে গিয়েছে। 

অনেক সময় দুধ জ্বালাতে গিয়ে টের পান নষ্ট হয়ে গেছে। এমন আশঙ্কা এড়াতে জ্বাল দেওয়ার আগে সামান্য পরিমাণ খাওয়া সোডা মিশিয়ে দিন।

পেঁয়াজের স্বাদ ও গন্ধ টাটকা পেতে হলে ভাজি করার আগে ধুয়ে কুচি কুচি করে কেটে দুধে ভিজিয়ে রাখুন।

নিজ হাতে দই বানানোর ইচ্ছা। কিন্তু একটু এদিক ওদিক হলে সব চেষ্টা বৃথা। কিন্তু নিশ্চিন্তে দই জমাতে দুধে এক চা চামচ কর্ণফ্লাওয়ার মিশিয়ে দিন।