ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

নিরামিষ সয়াবিনের তরকারি

ডেস্ক ২৪ আগস্ট ২০১৮ ১২:০০ ঘটিকা ৩০

যারা নিরামিষ পদ পছন্দ করেন , তাদের প্রথম পছন্দ থাকে সয়াবিন, বা সয়া বড়ির তরকারি। খুব কম মসলা, কম সময়ে এই সুস্বাদু প্রকরনটি রান্না করা যায়। আর পুষ্টিতেও ভরপুর সয়াবিন। আসুন দেখে নেই কিভাবে রান্না করবেন সয়াবড়ি। 

সয়াবিন রান্না করতে যা যা লাগবে - 

সয়াবিন – ১ কাপ ( প্রয়োজন মতো ), মাঝারি আলু – ২ টো, পেঁয়াজ কুচি – ২ টো,আদা – রসুন বাটা – ২ টেবিল চামচ, টম্যাটো কুচি – ১টা, লবঙ্গ – ২/৩ টা, গরম মশলা গুঁড়ো – ১/৩ চা চামচ ( প্রয়োজন মতো ), দারচিনি – ১/২ ইঞ্চি, ধনেপাতা কুচি, লঙ্কা গুঁড়ো – ৩/৪ চা চামচ, হলুদ , নুন – স্বাদমতো, তেল – ২ টেবিল চামচ

সয়াবিনের তরকারি রান্নার প্রনালী - 

প্রথমে সয়াবিন গুলো ধিয়ে গরম জ্বলে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। বড়ি গুলো ফুলে উঠলে জল ঝরিয়ে ফেলুন। আলুর খোশা ছাড়িয়ে, কিউব করে কেটে ধুয়ে নিন। একটি প্যানে তেল গরম করে আলু ভেজে তুলে রাখুন। এই তেলেই লবঙ্গ, দারচিনি দিয়ে ফোড়ন দিয়ে পেঁয়াজ ভেজে নিন। তার পর আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। টমেটো কুচি দিয়ে দিন। টমেটো নরম হলে হলুদ, লবন ও মরিচ গুড় দিয়ে ভালো ভাবে নাড়ুন। দেড় কাপ পানি দিয়ে দিন। শেষে চিনি যোগ করে অল্প আঁচে রান্না করে নিন। হয়ে গেলে ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে নিন। গরম ভাত বা লুচির সাথে পরিবেশন করুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »