ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

স্ট্রেচ মার্ক দূর করার কিছু উপায়

ডেস্ক ০৪ অক্টোবর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩১

গর্ভাবস্থায় নারীদের অনেকেরই স্ট্রেচ মার্ক নিয়ে চিন্তায় পরে যায়। শরীর স্ফীত হওয়ার কারনেই এই ডোরা কাঁটা দাগ পড়তে থাকে। একে বলে স্ট্রেচ মার্ক। তবে স্ট্রেচ মার্ক দূর করার সব থেকে ভালো উপায় হচ্ছে এটি প্রতিরোধ করা। একবার এই মার্ক পড়লে তা দূর করা আসলেই কঠিন হয়ে যায়। তাই আগে থেকে যদি কিছু সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করেন তাহলে এই স্ট্রেচ মার্ক অনেকটাই হালকা হয়ে আশবে। তবে একেক উপায় এক এক জনের ক্ষেত্রে কাজ করে থাকে। আসুন জেনে নেই। 

নারকেল তেল -  নারিকেল তেলে প্রচুর পরিমানে অ্যান্টি-ইনফ্লামেটরি রয়েছে, যা স্ট্রেচ মার্ক হালকা করতে সাহায্য করে। তাই অন্তত তিন মাস স্ট্রেচ মার্কের উপর নারিকেল তেল মাসাজ করুন। 

চিনি - ত্বকের যেকোন দাগ দূর করতে খুব ভালো কাজ করে থাকে চিনি। আমন্ড অয়েলের সাথে লেবুর রস মিশিয়ে এই মিশ্রণ স্ট্রেচ মার্কের উপর ৮-১০ মিনিট মাসাজ করুন। এটি সপ্তাহলে ২-৩ বার ব্যবহার করুন। 

ভিটামিন সি - ভিটামিন সি যুক্ত ক্রিম বা সিরাম স্ট্রেচ মার্ক হালকা করতে সাহায্য করে। তা ছাড়া ভিটামিন সি যুক্ত ফল খেলেও অনেক কমে আসে স্পট। 

অ্যালোভেরা - এখন ত্বকের যত্নে অনেকেই এলোভেরা জেল ব্যবহার করে থাকেন। এটী স্ট্রেচ মার্ক পুরোপুরি দূর না করলেও স্ট্রেচ মার্ক যথেষ্ট পরিমানে হালকা করতে সাহায্য করে। 

আপনার জন্য নির্বাচিত »

স্বাস্থ্য থেকে আরও খবর »