ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

রোদে শুকানোর ঝামেলা ছাড়াই আমসত্ত্ব তৈরি করুন...

ডেস্ক ২৯ এপ্রিল ২০১৯ ১০:৪৭ ঘটিকা ৩৪

বৈশাখের মাঝামাঝি সময় থেকে মোটামুটি আম পাওয়া যায়। পাওয়া যাবে আরও ২ মাস। তবে যারা সারা বছর আমের স্বাদ নিতে চান তাদের জন্য আমসত্ত্বের কোন বিকল্প নেই। বানাতে একটু ঝামেলা হলেও এর স্বাদ আপনাকে ভুলিয়ে দেবে সব কিছু। তবে শহুরে জীবনে সব থেকে সমস্যা হলো রোদে শুকানো। আর ধুলাবালির উপদ্রব তো আছেই। তবে চিন্তা নেই, এরও আছে সমাধান। 

স্বাগতম বিডি সংসার এর রেসিপি আয়োজনে। আজ রেসিপি আয়োজনে থাকছে রোদে শুকানোর ঝামেলা ছাড়া আমসত্ত্ব তৈরি করার প্রনালী। আসুন তাহলে দেরি না করে দেখে নেই আমসত্ত্ব তৈরি করার ঘরোয়া উপায়। 

উপকরণ -

  • চটকে নেওয়া আম (কাঁচা বা পাকা ২টা দিয়েই হবে)
  • পরিমান মতন চিনি 
  • প্রয়োজন মতন সরিষার তে। 

 

প্রণালি

মিষ্টি আমের আমসত্ত্ব খেতে চাইলে পাকা আম চটকে নিবেন, আর একটু টক স্বাদের তৈরি করতে হলে কাঁচা পাকা আম মিলিয়ে করতে হবে। আর কাঁচা আমের আমসত্ত্ব করতে হলে কাঁচা আমের আটি ফেলে সেদ্ধ করে নিতে হবে। তারপর চটকে নিতে হবে। আর চিনির পরিমান আর আমের পরিমান হবে সমান। অর্থাৎ ১কাপ আমে ১ কাপ চিনি দিতে হবে। 

আম ভালো করে চটকে নিন। আরও মিহি করতে ব্লেন্ডারে দিয়ে একদম মিহি পেস্ট তৈরি করে নিন। কোন রকম পানি দেবেন না। আমে যদি আঁশ থাকে তাহলে তা চালনি দিয়ে চেলে নিতে পারেন। 

একটি কড়াই চুলায় দিতে তাতে আম ও চিনি জ্বাল দিতে থাকুন। ঘন ঘন নাড়তে হবে। যাতে নিচে লেগে না যায়। থকথকে হালুয়ার মতন হলে নামিয়ে নিন। এবার একটি কুলায় সরিষার তেল মেখে নিন। এবার হাত দিয়ে এর উপরে আমের প্রলেপ দিন। এবার এই কুলা রেখে দিন চুলার নিচে। 

চাইলে ওভেনেও বেক করতে পারেন। ১৮০ ডিগ্রী তাপমাত্রায় বেক করতে পারেন।  

একই প্রনালীতে কয়েকটি লেয়ার দিতে পারেন। দেখবেন একদম বাজারের মতন সুন্দর লেয়ার আমসত্ত্ব তৈরি হয়ে গেছে। মনে রাখতে হবে প্রতিটি লেয়ার দেওয়ার পর ভালো ভাবে শুকিয়ে নিতে হবে। 

আমসত্ত্ব সংরক্ষণ করার উপায় কি?

আমসত্ত্ব এয়ারটাইট বোয়েমে ভরে ফ্রিজে বা ছায়াযুক্ত স্থানে রাখতে পারেন। তাতে দীর্ঘদিন ভালো থাকবে। 

আমসত্ত্ব গন্ধ হয়ে যাওয়ার কারন কি?

অনেক দিন সংরক্ষণ করলে দেখা যায় আমসত্ত্বে একটা গন্ধ হয়। এটা দূর করার জন্য মাঝে মাঝে রোদে দিতে পারেন।

 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »