মাখানো ঝাল মুড়ি আমার বিশেষ পছন্দের। তবে দোকানের মতন মুড়ি বাসায় তৈরি করা যেত না। তাই আমি একদিন এক মুড়ি ওয়ালার থেকে রেসিপিটা সংগ্রহ করি। আর বাসায় ট্রাই করি। দেখি একদম দোকানের মতন মুড়ি মাখা হয়েছে। আসুন আজ আপনাদের সাথে শেয়ার করছি সেই রেসিপি। স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ আপনাদের সাথে ঝাল মুড়ির মাখানোর মশলার রেসিপি শেয়ার করবো।

ঝাল মুড়ি মসলা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ - ধনিয়া ২ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২ টি, কাঁচামরিচ ২-৩ টি, জয়ফল অল্প পরিমানে, দারুচিনি ২ টি, মৌরি লবঙ্গ অল্প, এলাচ ৩-৪ টি, পেয়াজ ১ টি বড়, আদা রসুন কুচি হাপ কাপ, হলুদ গুড়া ১ চাচামচ, সরিষার তেল হাপ কাপ, টেস্টিং সল্ট হাপ চাচামচ, লবন পরিমান মতো, সিরকা ২ টেবিল চামচ

ঝাল মুড়ি মাখানোর মসলা তৈরির প্রণালী - প্রথমে সকল মসলা পাটায় মিহি করে বেটে নিতে হবে। এবার প্যানে তেল দিয়ে বাটা মসলা দিয়ে দিন। পরিমাণ মতন হলুদ, লবন ও পানি, সিরকা দিয়ে কষাতে থাকুন। মসলা কষানো হয়ে গেলে টেস্টিং সল্ট দিয়ে আরও কিছু সময় রান্না করুন। তখন তেল উপরে উঠে আসবে। ঠান্ডা হয়ে গেলে কাচের বোয়েমে ভরে নরমাল ফ্রিজে রেখে দিন। কয়েক দিন পর্যন্ত এই মসলা ব্যবহার করতে পারবেন।

এই মসলা দিয়ে মুড়ি মেখে খেয়ে দেখুন। মুখ ফিরবে না।