ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪ আপডেট প্রায় ১ মাস আগে

জনপ্রিয়

অরবড়ই এর টক ঝাল আচার

ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০০ ঘটিকা ৩৩

স্বাগতম বিডি সংসার এর রেসিপি সেকশনে। আজ অন্য রকম একটি আঁচার রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। অরবরই বা রয়েল এর আঁচার। তার আগে আসুন জেনে নেই এই ফলের সম্পর্কে আরও নানান তথ্য।

এলাকা ভেদ এ এই ফলের নাম অরবরই, নলতা, লেবইর, ফরফরি, নইল, নোয়েল, রয়েল, আলবরই ইত্যাদি। এই ফল দেখতে হালকা হলুদ, অনেকটা আমলকির মতন দেখতে। ভিনদেশে গুজবেরি হিসেবে পরিচিত। এশিয়াসহ ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং মধ্য ও দক্ষিণ আমেরিকায় জন্মায়। এই ফল দিয়ে আচার, সিরাপ ও জুস তৈরি করা যায়। ক্ষুধা বাড়াতে এই ফলের কোন জুড়ি নেই। আসুন দেখে নেই এই ফল দিয়ে কিভাবে আঁচার তৈরি করা যায়। 

উপকরনঃ বরই ১ কেজি, তিন টেবিল চামচ সরিষার তেল, চিনি (স্বাদ অনুযায়ী), লবন (স্বাদ অনুযায়ী), এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা (২/৩ টা করে), টালা শুকনো মরিচের গুড়ো, পাঁচ ফোড়ন

প্রনালীঃ রয়েল ভালো করে ধুয়ে লবন দিয়ে ১ ঘন্টা চুবিয়ে রাখুন। তারপর তুলে পানি ঝরিয়ে রোদে শুকাতে দিন। তারপর শিল পাঠায় থেতলে নেবেন। এবার কড়াইয়ে ৩টেবিল চামচ তেল দিয়ে বরই গুলো দিয়ে দিন। কিছু সময় নেড়ে নিন। এবার একে একে দিয়ে দিন লবন, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা। নাড়তে থাকবেন। শুকিয়ে এলে, টেলে রাখা মরিচের গুড়া দিয়ে দিন। একদম শুকিয়ে এলে পাঁচ ফোড়ন দিয়ে ইন। পানি একদম শুকিয়ে গেলে তুলে বোয়েমে ভরুন। 

আপনার জন্য নির্বাচিত »

রান্না-রেসিপি থেকে আরও খবর »